আবার ভালবাসার শেষ পরিণতিতে একজন কেঁদে চোখে ঘা বানায়

যখন আমরা প্রেমে পরি তখন আমরা ভুলে যাই কে মুসলিম,কে হিন্দু,কিসের জাত কিংবা ধর্ম।এইটা একটা বাস্তবতা।যখন আমরা কাউকে ভালবাসি তখন আমাদের মনে থাকেনা রাত পোহালে হাড়িতে ভাত নাই।এইটাও বাস্তবতা।

যখন আমরা কাউকে নিয়ে ঘর বাধার স্বপ্ন দেখি, তখনও আমরা ভুলে যাই বেকার জিবন,পকেটে টাকা নাই।হুম,এইটাও বাস্তবতা।অনেক ভালবেসে যখন কেউ প্রতারিত হয়,তখন একদল নিকোটিনে কলিজা পুঁড়ায়,আরেকদল আত্মহত্যার পথ বেছে নেয়।যদিও আত্মহত্যা কিংবা নিকোটিন সবকিছুর সমাধান নয় তবুও এইটা বাস্তবতা।

আবার ভালবাসার শেষ পরিণতিতে একজন কেঁদে চোখে ঘা বানায়, বিপরীতজন হেসে দিনাতিপাত করে।এটাও বাস্তবতা।শুধুমাত্র ভালবাসার উপর ভরসা করে ঘর ছেড়ে পালানো ছেলে মেয়ে দুটোর কখনোই ভালো বাসার প্রয়োজন হয় না।তাদের জন্য ভালবাসা-ই যথেষ্ট।একে অপরের কাঁধে মাথা রেখে রাতের পর রাত কাটাতে পারে খোলা বারান্দাতে বসে।হুম,এইটাও বাস্তবতা।

আবার ভালবাসার দোহাই দিয়ে ঘর ছেড়ে পালানো মানুষটাও সংসার ছেড়ে পালায় যখন তপ্রয়োজনের তৃপ্তি না মিটে।এইটাও একটা জঘন্য বাস্তবতা অনেক সময় বাড়ি ছেড়ে পালানো সন্তানকেও মা বাবা মেনে নায় হোক তা দু’বছর,তিন বছর পর কিংবা তাদের নাতি নাতনির মুখ দেখে তাতে তারা যত বড় অন্যায়ই করুক না কেন।এটাও বাস্তবতা।

আবার পরিবারের সম্মানে আঘাত লাগার অজুহাতে কোনো এক মা বাবা তাদের সন্তানকে ডিরেক্ট ত্যাজ্য করে দেয়।এমনকি কথায় কথায় বলে এই নামের কোনো সন্তান আমার নেই,মরে গেছে।এইটাও বিশ্রী রকম বাস্তবতা।

বাস্তবতা আসলে এমন-ই জঘন্য আবার সুন্দর।শুধু আমরা মাঝে মধ্যে একে আমরা আবেগ বলে ভুল করি।আমরা কথায় কথায় বলি আবেগ দিয়ে দিন চলে না,অথচ আমরা যা করি না কেন সবকিছুতেই মিশে আছে বাস্তবতা।নারী পুরুষ যেমন একে অপরের পরিপূরক।

আবেগ-বাস্তবতাও তেমন দুই দেহের এক প্রান।একটা ছাড়া আরেকটা অসম্পূর্ন।শুধু আমাদের বুঝতে অসুবিধা হয় কোনটা আবেগ আর কোনটা বাস্তবতা।মুলত আবেগ হচ্ছে সেটা যখন আমরা কাউকে ভালবাসতে শুরু করি,আর যখন ভালবাসতে বাসতে আমাদের ভিতরে একটা ফিল চলে আসে সেটাই হচ্ছে বাস্তবতা।

আবার মনে করুন,রাগের বশে কোনো বাবা তার সন্তানের সাথে কথা বলেনা কিংবা সন্তানের অন্যায় কে মেনে নিতে চায়না সেটাকেও আমরা আবেগ বলতে পারি।কিন্তু ধীরে ধীরে যখন বাবার রাগ ভাঙে,সন্তানের সব অন্যায়কে ভুলে গিয়ে ক্ষমা করে দেয় এইটাই হলো বাস্তবতা।মুলকথা হচ্ছে আবেগ ছাড়া বাস্তবতার মুল্য ফিঁকে এবং ফিঁকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *